শীতে ফিট থাকার সহজ উপায়

0
2924

সারা বছর কষ্ট করে ঘাম ঝরিয়ে ওয়ার্ক আউট করলেন? ব্যস্ত রুটিনেও কখনো জিম যেতে ভোলেননি? সেদ্ধ খেয়ে দিনের পর দিন কাটিয়েছেন। কিন্তু বাধ সাধল শীত! ঠাণ্ডার মৌসুমে লেপের তলা থেকে বেরোতেই কুঁড়েমি হয়। তাহলে উপায়? হ্যাঁ,আজ জেনে নিন শীতে ফিট থাকার মন্ত্র-
সকাল সকালঃ গরমকালে সকাল সকাল উঠে জগিং বা ব্যায়াম করতে কোনো সমস্যাই হবে না। কিন্তু শীতকালে যতই সূর্যের আলো চোখে পড়ুক ঘুম চোখ ছেড়ে যেতেই চায় না। ফলে কুঁড়েমির চোটে জগিং বা ব্যায়াম বন্ধ। এই অভ্যাস কিন্তু আপনাকে ফিট থাকতে দেবে না। তার চেয়ে বরং এক কাজ করুন সকাল সকাল ঘুম ভাঙতে না চাইলে ঘুম চোখেই নিজের হেডফোন কানে দিয়ে জোরে গান শুনুন। গানের ছন্দে দিনের শুরুটা দারুণ হবে।
বন্ধুদের সঙ্গেঃ শীতকালে একা একা জিমে যেতে মোটেই ভালো লাগে না। তার চেয়ে বরং বন্ধুদের সঙ্গী করুন। সবাই মিলে আড্ডা দিতে দিতে জিম করলে মন ভালো হয়ে যাবে। তাছাড়া বন্ধুদের থেকে ভালো অ্যালার্ম ক্লক আর কেই বা হতে পারে। সুতরাং এই শীতে দল বেঁধে জিম করুন। সবাই ফিট থাকবেন।
টিভি দেখতে দেখতেছুটির দিনে সিনেমা বা সিরিজ দেখতে কার না ভালো লাগে? কিন্তু তা বলে টানা সোফায় বসে টিভি কেন দেখছেন? এতে তো ভুঁড়ি বাড়ছে! তার চেয়ে বরং ওয়াল স্ট্রেচ কিংবা সিট আপ করতে করতে সিনেমা বা পছন্দের সিরিজ দেখুন। বিনোদনও হলো, আবার ফিট থাকাও।
বিছানাতেই ব্যায়ামশীতের দিনে বিছানা ছাড়তে ইচ্ছা করছে না? ঠিক আছে। বিছানাতেই ব্যায়াম সারুন। শুয়ে শুয়ে যেসব ব্যায়াম করা যায় সেগুলো করুন। পুশ-আপ, হাত ও পেশির ব্যায়াম করুন। তাহলেই ফিট থাকা সহজ হয়ে যাবে।
যোগা করুনসকাল সকাল ঘুম থেকে উঠে কিংবা ঠাণ্ডা বিকেলে ব্যায়াম করতে ইচ্ছা না করলে কোনো ব্যাপার না। ব্যায়াম করার দরকার নেই। বরং এক কাজ করুন এই শীতে যোগা ক্লাসে যোগ দিন। তাছাড়া অ্যারোবিক্স বা জুম্বা ক্লাসও এক্ষেত্রে ভালো অপশন। কাজের ফাঁকে কিছু স্ট্রেচ করে নিতে পারেন।

LEAVE A REPLY